তুমি
- বদরুল হক অনু - অনুকাব্য ১২-০৫-২০২৪

তুমি

এ তোমার ভুল!
তুমি নও বইয়ের ভাজের শুকিয়ে যাওয়া ফুল,
তীর হারা নাবিকের তুমিই দিশা,
তুমি তার আশা নিরাশার কুল,
তুমি বাগানের তরতাজা শুভ্র গোলাপ ফুল।
তুমি ক্ষণস্থায়ী নও ভোরের শিশিরের মতো,
তুমি রোদে পোড়া ঘাসের স্বপ্ন
রাতের আধারে ঝরো-
বেঁচে থাকার বিন্দু বিন্দু আশা হয়ে তার কতো!
তুমি বৃষ্টিস্নাত রাতে মেঘের কোনেতে লুকোনো চাঁদ
মাঝে মাঝে দাও উঁকি,
রাখো দিকভ্রান্ত পথিকের হাতে নির্ভাবনার হাত,
করো চাঁদোয়া'য় সুখি।
তুমি হিজলের বনে লক্ষীপেঁচার অপেক্ষার প্রহর
তুমি নিরাশার আধারে জোনাকিপোকার বাসর।
তুমি হৃদয়ের গহীনে লুকিয়ে থাকা একটি নাম-
প্রতি স্পন্দনে যার অনুভব;
তুমি মৃত্যু পথযাত্রীর শেষ ইচ্ছা
তার জীবন মরণ সব।
তুমি নিলগিরির নিলাকাশ
তুমি বিস্তৃত ফুলের মাঠের ছড়ানো সুবাস;
তুমি সাগরের তলের লুকায়িত মণিমুক্তা
আর প্রেমিক হৃদয়ের অব্যক্ত কথা।
তুমি গহীন বনে হারানো পথিকের বেঁচে থাকার আশা
তুমি শত মজনুর প্রেম পিয়াসী- হৃদয়ের ভালোবাসা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।